Ecommerce
ব্যবসা ক্ষেত্রে সফল হতে বিল গেটসের ১২ টি উপদেশ

ব্যবসা ক্ষেত্রে সফল হতে বিল গেটসের ১২ টি উপদেশ

বিল গেটস বিশ্বের অন্যতম সফল ব্যবসায়ী। একজন Magnate, philanthropist, investor, এবং মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা। তিনি সর্বকালের অন্যতম সুপরিচিত pioneers। মাইক্রোসফটে তার সাফল্য তাকে বিশ্বের অন্যতম ধনী ব্যক্তির খেতাব এনে দিয়েছে। সূচনা থেকে শুরু করে একটি Software empire স্থাপন করা পর্যন্ত, তার যাত্রা একটি "Roller coaster", যা আপনি শুরু করতে চলেছেন। অনেক তরুণ উদ্যোক্তা তাদের ব্যবসায়িক যাত্রায় বিল গেটসের পরামর্শ চান।

বিল গেটস কি করে একজন সফল উদ্যোক্তা?

সম্প্রতি রয়টার্সের প্রতিবেদনে (reported by Reuters) জানানো হয়েছে, বিল গেটস হতে পারেন বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ার। আপনি যদি কখনও ভাবছেন যে তিনি কীভাবে সাফল্যের গল্প হয়ে উঠলেন, এবং “Multi-billionaire” হয়ে উঠলেন, জানতে আজকের নিবন্ধ পড়ুন। নীচে 12 টি টিপস যা Bill Gates বিভিন্ন সময়ে উদ্যোক্তাদের সাথে Share করেছেন। সেগুলো পড়ে দেখুন আপনার কোম্পানি এবং ব্র্যান্ডকে সাহায্য করার জন্য তিনি যা শেয়ার করেন তা আপনি কিভাবে ব্যবহার করতে পারেন।

 

1. Have Patience with your Ideas/ Believe in your vision:

বিল গেটসের উদ্যোক্তাদের জন্য প্রথম পরামর্শ হল, “Have Patience with your Ideas” মানে আপনার Ideas এর উপর ধৈর্য্য ধারণ করা। তিনি মানুষকে স্মরণ করিয়ে দেন যে মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মাধ্যমে তারা যে সাফল্যের স্তর পেয়েছিল, তা চার বছরেরও বেশি সময় লেগেছে। একটি great idea এর ক্ষেত্রে গেটস ধৈর্য এবং অধ্যবসায়ের গুরুত্ব উপলব্ধি করেন।

এটি আপনার নিজের ব্যবসায় প্রয়োগ করুন। আপনার বর্তমান গ্রাহকদের চাহিদা মেটাতে আপনি কীভাবে আপনার ধারণাটি গ্রহণ করতে পারেন এবং এটিকে ভালভাবে Apply করতে পারেন, সে সম্পর্কে আপনাকে ভাবতে হবে।

আমাদের আজকের যে প্রযুক্তি রয়েছে তা নিয়েও চিন্তা করুন এবং ভবিষ্যতে আপনি কীভাবে আপনার ধারণাটি এগিয়ে নিতে পারেন তা বিবেচনা করুন। আমরা "বর্তমান" এ বাস করি কিন্তু ভবিষ্যতের কথাও মনে রাখা গুরুত্বপূর্ণ এবং পাশাপাশি এটাও মনে রাখা জরুরী যে, পরিবর্তনশীল প্রযুক্তি এবং গ্রাহকের চাহিদা কীভাবে পরিবর্তনের প্রয়োজনীয়তা নির্দেশ করবে। আপনার গ্রাহকদের চাহিদার সাথে সামঞ্জস্য করতে বাজারের যে পরিবর্তনগুলি প্রয়োজন তা মেনে চলার চেষ্টা করা উচিত।আপনাকে সবসময় আপনার গ্রাহকদের চাহিদার সাথে সামঞ্জস্য করতে বাজারের যে পরিবর্তন প্রয়োজন তা মেনে চলার চেষ্টা করতে হবে।

2. Start as Early as Possible:

বিল গেটসের সাফল্যের আরেকটি শিক্ষা হল যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা। বিল গেটস মাত্র 13 বছর বয়সে কম্পিউটার নিয়ে কাজ শুরু করেছিলেন।

3. Think Ahead of the Time:

প্রতিযোগিতায় এক ধাপ এগিয়ে থাকার জন্য,আপনাকে ভবিষ্যত predict করতে হবে এবং তার জন্য আগাম প্রস্তুতি নিতে হবে। বিল গেটসের সাফল্য, আংশিকভাবে তার "futuristic vision" এর উপর নির্ভর ছিল। এই কারণে, মাইক্রোসফট সবসময় প্রতিযোগিতায় এক ধাপ এগিয়ে ছিল। এমনকি যখন তিনি অবসর নিচ্ছিলেন, তখনও তিনি তার সময়ের আগে চিন্তা করেছিলেন। তিনি তার "Interview to PC magazine" সাক্ষাৎকারে, তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে Tablet PCs, Internet TV, এবং natural user interface ব্যবহারকারী আগামী বছরগুলিতে জনপ্রিয়তা অর্জন করবে এবং ইতিহাস প্রমাণ করে যে তিনি সঠিক ছিলেন।

4. Work hard-no excuses:

বিল গেটস উদ্যোক্তাদেরও মনে করিয়ে দেয় যে, তাদের কঠোর পরিশ্রম করা উচিত এবং তারা কেন নিজেদের কাজে লাগাচ্ছে না বা তাদের সময়কে কাজে লাগাচ্ছে না তার জন্য অজুহাত দেওয়া উচিত নয়। তিনি বলেন যে, তিনি দিনের বেলা যে ইমেলগুলি পেয়েছিলেন তার উত্তর দিতে  সন্ধ্যা এবং সাপ্তাহিক ছুটি দিন ব্যবহার করেছিলেন, কারণ দিনে উত্তর দেওয়ার সময় ছিল না। তিনি পরবর্তীতে কী করতে চান তা Reflect করতে এবং চিন্তা করতে, বছরে দুই সপ্তাহ ছুটি নেন।

পণ্য এবং পরিষেবা তৈরির ক্ষেত্রে এই ধরণের Motivation এবং initiative এর প্রয়োজন হয়, যা আপনার ব্র্যান্ড প্রচার করতে পারে যা আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছাতে এবং বিশ্বে "Great products" আনতে সহায়তা করবে।

5. You should never stop learning

বিল গেটস এবং তার ভালো বন্ধু ওয়ারেন বাফেট দুজনেই বলেছেন যে, "Curiosity is the single most important factor in their success-This makes perfect sense” জিনিস সম্পর্কে কৌতূহলী হওয়া, জিনিসগুলি কীভাবে কাজ করে তা খুঁজে বের করতে আপনাকে সহায়তা করে। আপনি বিভিন্ন পরিস্থিতিতে যা শিখেছেন তা প্রয়োগ করতে পারেন।

6. Learn from the failure:

যখন হতাশার কথা আসে, তরুণ উদ্যোক্তাদের জন্য বিল গেটসের পরামর্শ, এটি গ্রহণ করার। তিনি নিজের ভুল থেকে শেখা, এবং কান্না এবং হাল ছেড়ে দেওয়ার পরিবর্তে,এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

তার জীবনের ব্যর্থতা মোকাবেলা করার জন্য তার দৃষ্টিভঙ্গি, তার একটি বিখ্যাত উক্তি থেকে প্রতিফলিত হয়,

“IT’S GREAT TO CELEBRATE SUCCESS, BUT IT’S MORE IMPORTANT TO HEED THE LESSONS OF FAILURE.”

বিল গেটসের মতে, "Failure,is just as critical as performance" এটি আপনাকে ড্রয়িং বোর্ডে ফিরে যেতে এবং ব্যর্থতার ত্রুটি এবং কারণগুলি অনুসন্ধান করতে বাধ্য করে।

7. Be Ready to Takes Risks:

ব্যবসা শুরু করা একটু জুয়া খেলার মতো, আপনি জিতবেন কি না তা আপনি সবসময় নিশ্চিত নন। যাইহোক, একমাত্র পার্থক্য হল যে আপনি আপনার ব্যবসার সাফল্য নিশ্চিত করার জন্য যথেষ্ট কৌশলী এবং পরিকল্পনা করতে পারেন। বিল গেটসের এই উক্তিটি শুধুমাত্র উদ্যোক্তাদের জন্য প্রযোজ্য নয়, এটি সামগ্রিকভাবে জীবনেও প্রযোজ্য হতে পারে। 

“Business is a money game with few rules and a lot of risk.”–    Bill Gates

বিশ্ব অনিশ্চয়তায় ভরা। জীবনের কোন নিয়ম নেই এবং আপনার গন্তব্যে পৌঁছানোর জন্য আপনাকে কিছু জিনিস ত্যাগ করতে হবে। লোকেরা আপনাকে অগ্রাহ্য করবে এবং আপনাকে প্রত্যাখ্যান করবে কিন্তু দিনের শেষে, যদি আপনি চালিয়ে যাওয়ার সাহস জোগাতে সক্ষম হন তবে কিছুই আপনার পথে পথে বাধা হয়ে দাঁড়াবে না ।

8. Be Committed and Passionate:

আপনি যা পছন্দ করেন তার প্রতি আপনার প্রতিশ্রুতিবদ্ধ (committed) হওয়া দরকার এবং আপনি যা করেন তার প্রতি আপনার দুর্দান্ত আবেগ ((passion) থাকতে হবে। এই পৃথিবীর সফল মানুষ গুলো, এটিকে এত সহজ দেখায় কারণ তারা যা করছে তা তারা পছন্দ করে। আপনি যদি খুব Stressful এবং খুব কঠিন জিনিস খুঁজে পান, তাহলে আমি নিশ্চিত নই যে আপনি সঠিক কাজ করছেন।

9. Believe in your vision:

যখন তিনি প্রথমবারের মতো উইন্ডোজ প্ল্যাটফর্মটি বিশ্বের কাছে তুলে ধরেন, তখন থেকেই গেটস উদ্যোক্তাদের বলেছিলেন- "Believe in your vision"

He stresses that, “To be successful as an entrepreneur, you have to have a sense of vision that far surpasses your present status quo”. Even if you do not have a plan as to how you are going to make your vision work, you must always keep it in mind if you are going to reach your goals.

 

10. Life is the best school, not university or college:

আপনি যতই বই পড়ুন না কেন, আপনি যতই পরীক্ষা দিন না কেন, বিশ্ববিদ্যালয় বা কলেজের কোন কিছুই আপনাকে বাস্তব জগতে জীবনের জন্য সঠিকভাবে প্রস্তুত করতে পারে না।

“If you think your teacher is tough, wait until you get a boss. He doesn’t have tenure.” – Bill Gates

11. Recruit the best people:

আপনার সর্বদা সেরা লোকদের পাওয়া এবং নিয়োগ করা উচিত। তারপর তাদের প্রশিক্ষণ দিন এবং কীভাবে তাদের রাখা যায় তা তা চিন্তা করুন। best people নিয়োগ করতে, কিছু সময় লাগে। His competitor, Steve Jobs called them “A players” কোনটি আগাছা করা উচিত এবং কোনটি রাখা উচিত তা আপনাকে জানতে হবে। আপনার সর্বদা Quantity চেয়ে Quality কে প্রথমে রাখা উচিত । এমন Specialists দের সন্ধান করুন যারা আপনার Idea তে বিশ্বাস করে ।

12. Enjoy what you love to do:

একটি সাক্ষাৎকারে, বিল গেটস বলেছিলেন যে মানুষের প্রতিদিনের কাজগুলি উপভোগ করা উচিত। তিনি জনপ্রিয় ছিলেন কারণ তিনি মাইক্রোসফটের সিইও হিসেবে তার ভূমিকায় বলেছিলেন যে, তিনি স্মার্ট মানুষের সাথে কাজ করতে এবং নতুন সমস্যা সমাধান করতে উপভোগ করেন। গেটস বিশ্বাস করেন যে আপনি যা করেন তা আপনাকে অবশ্যই উপভোগ করতে হবে, যাই হোক না কেন। গেটস বলেছেন যে আপনার কেবলমাত্র আপনার পছন্দের কাজটিই করা উচিত যাতে আপনি এটি নিয়মিত করার জন্য আরও অনুপ্রাণিত হন।

Bill Gates career has been marked by his incredible vision. Microsoft beat out the competition largely because they were always looking one step ahead, to the next revolutionary idea.

The lesson here: if you want to get ahead in business, think ahead.