Ecommerce
বাংলাদেশের একটি ই-কমার্স ওয়েবসাইটে ব্লগ থাকার উপকারিতা…

বাংলাদেশের একটি ই-কমার্স ওয়েবসাইটে ব্লগ থাকার উপকারিতা…

প্রথমেই জেনে নেয়া যাক ব্লগ আসলে কি ?... 

ব্লগ হচ্ছে একটি ওয়েবসাইট এর অংশ যেখানে আপনি আপনার ব্যবসায়ের, পণ্যের, অথবা বর্তমান মার্কেট এ ঘটে যাওয়া সকল তথ্য প্রকাশ করতে পারেন। এক্ষত্রে আপনার ব্যবসা অনুযায়ী ব্লগ এর ধরণ নির্ভর করবে।

উদাহরণ- ১ মনে করেন আপনি “Mobile Accessories” নিয়ে কাজ করনে তাহলে আপনি ওই সকল এক্সসরিজ ব্যাভহারের ভিবিন্ন টিপ্স এবং ট্রিক্স নিয়ে একটি ব্লগ তৈরি করতে পারবেন।

উদাহরণ- ২ মনেকরেন  আপনি “Weight Loss” আইটেম নিয়ে কাজ করনে তাহলে আপনি ভিবিন্ন “Weight Loss” আইটেম ব্যাবহারের ভিবিন্ন টিপ্স এবং ট্রিক্স নিয়ে একটি ব্লগ তৈরি করতে পারবেন এই ক্ষত্রে ইতে পূর্বে আপনার পণ্য জারা ব্যাবহার করেছে তাদের নিয়ে প্রমান সহ কিছু ব্লগ লিখতে পারবে যা আপনার বিক্রয় বিদ্ধিতে অনেক ভড় ভুমিখা রাখবে।

কিন্তু এখানে বলে নেয়া ভালো, আপনি যদি সময় নিয়ে, ইউনিক ব্লগ লিখতে না পারেন,তাহলে ব্লগ থাকা আর না থাকা সমান কথা।

আমরা সর্বদাই আমাদের ক্লাইন্টদের প্রয়োজনীতা মাথায় রেখে সম্পূর্ণ নতুন ভাবে ব্লগ লিখে থাকি। এতে করে দেখা যায়, দিনশেষ এ তারা একটি ভালো রেজাল্ট নিয়ে আসে এবং আমরাও আমাদের দিক থেকে নিশ্চিন্ত থাকি।

 ই-কমার্স ওয়েবসাইটে ব্লগ থাকার উপকারিতা…

  • ব্লগ এর মাধ্যমে আপনি আপনার পন্য/সেবার ভিবিন্য দিক সম্পর্কে গ্রাহকের কাছে তুলে ধরতে পারবেন ।
  • একটি ব্লগ আপনার পন্যা সম্পর্কে গ্রাহকের বিশ্বাস ও আস্থা অর্জনে সাহায্য করবে।
  • একটি ব্লগ আপনাকে নতুন ক্রেতা আপনার ওয়েবসাইটে টেনে আন্তে সহযোগিতা করবে
  •  নতুন কোন পণ্য/ সার্ভিস নিয়ে আসলে ব্লগের মদ্ধমে গ্রাহকে পরিপূর্ণ ধারনা দিতে পারবেন।
  •  গ্রাহক কোন পণ্যের সরাসরি বিক্রয় বিজ্ঞাপন এর চাইতে ওই পণ্য ব্যাবহারে   উপকারিতি ও ব্যাবহার পদ্দতি সম্পর্কে যানতে বেশি আগ্রহি থাকে।
  • আপনি সহজেই ব্লগ বিভিন্ন সোশ্যাল মিডিয়া তে শেয়ার করতে পারবেন। এতে করে আপনার পোস্টগুলির আশেপাশে একটি সম্প্রদায় অথবা কমিউনিটি তৈরি করতে আপনাকে সাহায্য করবে
  • এসসিও সম্পর্কে সকলের একটা হালকা ধারণা রয়েছে আমি মনে করিI এসইওর একটি গুরুত্বপূর্ণ অংশ হল লিঙ্কিং। ব্যবহারকারীদের দরকারী তথ্য সরবরাহ করার সময় আপনি যদি আপনার ব্যবসায় ধরণ অথবা পণ্য নিয়ে আলোচনা করে এমন ব্লগ পোস্ট তৈরি করেন তবে এটি ট্রাফিক তৈরি করতে পারে এবং সার্চ ইঞ্জিন সাথে র‌্যাঙ্কিং উন্নত করতে পারে।
  • একটি ব্লগ আপনার আগ্রহের একটি নির্দিষ্ট ক্ষেত্রে আপনার খ্যাতি তৈরি করতে পারে।
  • গবেষণা থেকে দেখা যায় যে প্রায় 80% সংস্থাগুলি "এখনই কিনুন" এজেন্ডার পরিবর্তে ধারাবাহিক নিবন্ধ আকারে বিজ্ঞাপন দেওয়া পছন্দ করে। আর এই ব্লগ এর মাধ্যমেই আপনি আপনার পণ্যের বিজ্ঞাপন দিতে পারবেনI

এছাড়াও আরো অনেক গুরুত্বপূর্ণ উপকারিতার জন্য ব্লগ সেকশন এর খুবই প্রয়োজনI এখনো যারা মনে করছেন এর উপকারিতা হয়তো সীমিত সময়ের জন্য, তাদের উদ্দেশ্যে একটাই কথাই বলার আছেI যতদিন পর্যন্ত আপনি আপনার ক্রেতাকে সঠিক পথ নির্দেশনা দিতে পারবেন, ঠিক ততদিন পর্যন্তই আপনার ব্যবসায়ের চাকা চলতে থাকবেI

 বিঃদ্রঃ-  খুব শিগ্রহী আরেকটি লেখা প্রকাশ করবো ব্লগ লেখার ভিবিন্ন নিয়ম নিয়ে সাথেই থাকুন ...