StoreX
ডোমেইন কি? হোস্টিং কি? কত প্রকার কি কি? ভি এম মেশিন কি?

ডোমেইন কি? হোস্টিং কি? কত প্রকার কি কি? ভি এম মেশিন কি?

নতুনরা প্রায়ই আমাদের জিজ্ঞাসা করে, ডোমেইন কি? ডোমেইন নাম কি? হোস্টিং কি? কত প্রকার? ভি এম মেশিন কি? আপনি যদি একজন Beginner হন, তাহলে আপনি হয়তো শুনেছেন যে একটি ওয়েবসাইট তৈরির জন্য আপনার একটি ডোমেইন দরকার। অনেক Beginners একটি ওয়েবসাইট বা ওয়েবসাইট হোস্টিং Service এর সাথে Domain Name কে বিভ্রান্ত করে। এই Beginner guide এ, আমরা একটি Domain কী, Domain Name কী এবং হোস্টিং কি? কত প্রকার? ভি এম মেশিন কি? তার উত্তর দেব।

ইন্টারনেট হল কম্পিউটারের একটি বিশাল নেটওয়ার্ক যা একে অপরের সাথে একটি Global network এর মাধ্যমে সংযুক্ত। এই নেটওয়ার্কের প্রতিটি কম্পিউটার অন্য কম্পিউটারের সাথে যোগাযোগ করতে পারে। তাদের সনাক্ত করার জন্য, প্রতিটি কম্পিউটারকে একটি আইপি ঠিকানা দেওয়া হয়। এটি সংখ্যার একটি সিরিজ যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট কম্পিউটারকে চিহ্নিত করে।

একটি Typical IP address এইরকম দেখায়: 251.32.637.432

এখন এইরকম একটি আইপি ঠিকানা মনে রাখা বেশ কঠিন। আপনার পছন্দের ওয়েবসাইটগুলো দেখার জন্য আপনাকে যদি এই ধরনের নম্বর ব্যবহার করতে হয় তাহলে, এটি কতটা জটিল হয়ে উঠবে তা কল্পনা করুন। এই সমস্যা সমাধানের জন্য Domain Name উদ্ভাবিত হয়েছিল।

এখন যদি আপনি একটি ওয়েবসাইট Visit করতে চান, তাহলে আপনাকে সংখ্যার একটি দীর্ঘ String লিখতে হবে না। আপনি আপনার ব্রাউজারের Address Bar এ একটি ডোমেইন নাম লিখে, আপনি সেই ওয়েবসাইট Visit করতে পারেন । উদাহরণস্বরূপ: www.facebook.com ।

ডোমেইন/ ডোমেইন নাম  কি?

একটি Domain বা Domain Name হল আপনার ওয়েবসাইটের ঠিকানা যা, লোকেরা আপনার ওয়েবসাইট দেখার জন্য ব্রাউজার URL বারে টাইপ করে। এক কথায় , একটি Domain Name হল আপনার ওয়েবসাইটের নাম।

সহজ কথায়, যদি আপনার ওয়েবসাইটটি একটি ঘর হতো, তাহলে আপনার ডোমেইন নাম হবে তার ঠিকানা। উদাহরণস্বরূপ, Facebook.com ডোমেইন নামটি ওয়েবসাইটের নাম (Facebook) এবং Domain Name এক্সটেনশন (.com) নিয়ে গঠিত।

একটি ডোমেইন নাম Letter এবং Number যেকোনো সংমিশ্রণ হতে পারে এবং এটি বিভিন্ন Domain Name Extetion এর সমন্বয়ে ব্যবহার করা যেতে পারে, যেমন .com , .net এবং আরও অনেক কিছু। একটি Domain Name এ .com, .net, .org, .edu ইত্যাদি বাদ দিয়ে 63 এর বেশি অক্ষর থাকতে পারে না। ডোমেইনের সর্বনিম্ন Length হল এক্সটেনশন বাদ দিয়ে 63 অক্ষর। এটি আপনার Domain Name এর উপর নির্ভর করে, লোকেরা আপনার ওয়েবসাইট খুঁজে পাওয়ার সম্ভাবনা কতটুকু।

ডোমেইন নাম ব্যবহার করার আগে অবশ্যই নিবন্ধিত হতে হবে। প্রতিটি ডোমেইন নাম অনন্য /Unique। কোন দুটি ওয়েবসাইটের একই ডোমেইন নাম থাকতে পারে না। যদি কেউ www.yourdomainname.com এ টাইপ করে, এটি আপনার ওয়েবসাইটে যাবে এবং অন্য কারো নয়।

https: (Protocol)

www. (Subdomain)

google.com (domain and domain suffix)

আপনি কি জানেন প্রথম Domain কি ছিল?

The first Internet domain name "symbolics.com" was registered by Symbolics, a Massachusetts computer company on March 15, 1985.

হোস্টিং কি?

Hosting হল একটি Service, যা একটি Web Hosting Company প্রদান করে। একটি Web hosting provider ইন্টারনেটে সংযুক্ত বেশ কয়েকটি বড় Web সার্ভারের মালিক। একটি Web server হল একটি বড় Physical কম্পিউটার, যেখানে প্রচুর হার্ড ডিস্ক, অপ্রয়োজনীয় ইন্টারনেট লিঙ্ক, Remote Backups এবং অন্যান্য Service রয়েছে। আপনার Domain নামের সাথে সংযোগ স্থাপনের জন্য Web Hosting প্রয়োজন, যাতে আপনার Website ইন্টারনেটে অনলাইনে থাকতে পারে। এটি আপনার ডোমেইন নামের সাথে একসাথে কাজ করে।

Web Hosting কি?

Hosting, “Web hosting বা Website Hosting” নামেও পরিচিত। Web Hosting এমন একটি Service যা, সংস্থা এবং ব্যক্তিদের ইন্টারনেটে একটি Website বা Web page পোস্ট করার অনুমতি দেয়। একটি Web host বা Web hosting Service provider, এমন একটি ব্যবসা যা Website বা Web page কে ইন্টারনেটে দেখার জন্য প্রয়োজনীয় Technologies এবং Service সরবরাহ করে। Server নামক বিশেষ কম্পিউটারে ওয়েবসাইটগুলি হোস্ট বা সংরক্ষণ করা হয়। যখন ইন্টারনেট ব্যবহারকারীরা আপনার Website দেখতে চায়, তাদের যা করতে হবে তা হল তাদের ব্রাউজারে আপনার ওয়েবসাইটের Address বা Domain টাইপ করতে হবে। তাদের কম্পিউটার তখন আপনার সার্ভারের সাথে সংযুক্ত হবে এবং আপনার Webpage গুলি তাদের কাছে ব্রাউজারের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে। যদি আপনার কোন ডোমেইন না থাকে, তাহলে হোস্টিং কোম্পানিগুলো আপনাকে একটি ক্রয় করতে সাহায্য করবে।

একবার আপনি একটি Domain Name কিনে নিলেন, এরপর আপনার ওয়েবসাইটের Content (HTML, CSS, ছবি, ডাটাবেস ইত্যাদি) ফাইলগুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত একটি ওয়েব সার্ভারে একসাথে সংরক্ষণ করতে হবে। একবার ওয়েবসাইটের ফাইলগুলি একটি হোস্টিং কোম্পানির ওয়েব সার্ভারে আপলোড হয়ে গেলে, Host ব্যবহারকারীদের কাছে ফাইলগুলি পৌঁছে দেওয়ার জন্য দায়ী।

Domain এবং Hosting এর মধ্যে পার্থক্য:

একটি ওয়েবসাইট তৈরি করতে আপনার একটি Domain Name এবং Web Hosting উভয়ই প্রয়োজন তাদের নির্ভরশীল প্রকৃতির কারণে। ওয়েব হোস্টিং কী এবং এটি একটি ডোমেইন নাম থেকে কীভাবে আলাদা তা বোঝার সবচেয়ে সহজ উপায় হল-

আপনার ওয়েবসাইটকে একটি Apartment Complex হিসাবে কল্পনা করুন, যেখানে প্রতিটি Apartment আপনার সাইটের একটি ভিন্ন Page। এই ভবনটির অস্তিত্বের জন্য, এটি নির্মাণের জন্য প্রথমে আপনাকে একটি জমির প্রয়োজন হবে। ইন্টারনেটে, যে জমিতে আপনি আপনার Website তৈরি করেন সেটি Web Hosting নামে পরিচিত। আপনার সাইট তৈরি করা সমস্ত File এবং Data - এগুলি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের ভিত্তি হিসাবে মনে করুন - সেগুলি ওয়েব সার্ভারে সংরক্ষণ করা হয় যা আপনার সাইট Visit কারী লোকদের কাছে পাঠায়।

Domain এবং Web Hosting কত প্রকার?

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে Website এবং গ্রাহকদের সর্বোত্তম চাহিদা পূরণের জন্য বিভিন্ন ধরণের Web Hosting চালু করা হয়েছে। এর মধ্যে রয়েছে:

১) Shared Web Hosting:

Shared hosting হল যখন একটি ওয়েবসাইট, একই সার্ভারে অন্যান্য অনেক ওয়েবসাইটের মতো হোস্ট করা হয়। বেশিরভাগ ওয়েব হোস্টিং কোম্পানি Shared Hosting প্রদান করে। এটি সস্তা এবং সেট-আপ করা সহজ, যা এটি নতুন সাইটগুলির জন্য উপযুক্ত করে তোলে, যা স্বল্প মেয়াদে প্রচুর ট্র্যাফিক আশা করে না। এটি ব্যক্তিগত ওয়েবসাইটের পাশাপাশি ছোট এবং মাঝারি আকারের ব্যবসার জন্য উপযুক্ত।

২) Dedicated Hosting:

Virtual private servers (VPS) ,Virtual Dedicated Server (VDS) নামেও পরিচিত। একটি ভার্চুয়াল সার্ভার প্রতিটি ক্লায়েন্টের কাছে একটি ডেডিকেটেড সার্ভার হিসাবে উপস্থিত হয়, যদিও এটি আসলে একাধিক ওয়েবসাইট Serving করে। VPS প্রায়শই ছোট ওয়েবসাইট এবং সংস্থাগুলি ব্যবহার করে যা উচ্চ ব্যয় ছাড়াই একটি ডেডিকেটেড সার্ভার থাকার Flexibility চায়।

৩) VPS Hosting :

Dedicated Hosting কখনও কখনও Managed Hosting বা Dedicated Server হিসাবে উল্লেখ করা হয়। Dedicated Hosting সম্পূর্ণ সার্ভার Rent প্রদান করে। এই ধরনের হোস্টিং তুলনামূলকভাবে ব্যয়বহুল। এটি শুধুমাত্র তখনই ব্যবহৃত হয়, যখন একটি ওয়েবসাইটে প্রচুর Traffic থাকে বা যখন আরো সার্ভার নিয়ন্ত্রণের প্রয়োজন হয়। এটি একটি আরো Flexible ব্যবস্থা হিসেবে বিবেচিত কারণ এটি Server, এর সফটওয়্যার এবং Security system/নিরাপত্তা ব্যবস্থার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দেয়।

৪) Cloud :

Cloud Hosting হল বাজারে আসা সর্বশেষ Latest Hosting Type এবং এটি সাম্প্রতিক বছরগুলিতে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। এই ধরণের হোস্টিং অনেক Interconnected web server জুড়ে কাজ করে যা একটি Affordable, Scalable এবং Reliable web infrastructure সরবরাহ করে। Cloud hosting প্ল্যান সাধারণত Unmetered অফার করে। Reliable bandwidth এবং Unlimited domain এর জন্য Infinite amount ডিস্ক স্পেস, যা ব্যাখ্যা করে কেন এত Large Business Cloud Hosting এর দিকে ঝুঁকছে। তবে এতে অনেক বেশি খরচ হতে পারে।

৫) Reseller:

Reseller hosting হল ওয়েব হোস্টিংয়ের একটি Form, যেখানে অ্যাকাউন্ট মালিক তার বরাদ্দকৃত হার্ড ড্রাইভের Space এবং Bandwidth ব্যবহার করে তৃতীয় পক্ষের পক্ষ থেকে একটি Website Hosting হোস্ট করতে পারে। একটি “রিসেলার হোস্টিং প্ল্যান” একাধিক ডোমেইন সহ কেনা যে কারো জন্যও সহায়ক।

Domain এর বিভিন্ন প্রকার:

Domain Name বিভিন্ন এক্সটেনশনে পাওয়া যায়। সবচেয়ে জনপ্রিয় হল .com , আরো অনেক অপশন আছে যেমন .org , .net , .tv , .info , .io , এবং আরো অনেক কিছু। তবে আমরা সবসময় .com ডোমেইন Extention ব্যবহার করার পরামর্শ দিই।

সামগ্রিকভাবে, সর্বাধিক Common Domain name গুলির মধ্যে রয়েছে :

১) Top Level Domain – TLD

Top Level Domain বা TLD হল জেনেরিক ডোমেইন এক্সটেনশন যা ডোমেইন নাম সিস্টেমের সর্বোচ্চ স্তরে তালিকাভুক্ত। শত শত TLD আছে, কিন্তু সবচেয়ে জনপ্রিয় হল .com, .org, এবং .net। অন্যান্য টিএলডিগুলি কম পরিচিত -  উদাহরণস্বরূপ, .biz , .club , .info , .agency , এবং আরো অনেক কিছু।

২) Country Code Top Level Domain – ccTLD

Country Code Top Level Domain বা ccTLD হল দেশ নির্দিষ্ট Domain Name যা শেষ হয় Country code extension এর সাথে। যেমন: যুক্তরাজ্যের জন্য .uk , জার্মানির জন্য .de , ভারতের জন্য .in। এগুলি এমন ওয়েবসাইটগুলি ব্যবহার করে যা একটি নির্দিষ্ট দেশে দর্শকদের লক্ষ্য করতে চায়।

৩) Generic Top-Level Domain- gTLD

একটি Generic Top-Level Domain বা gTLD মূলত একটি শীর্ষ স্তরের ডোমেন যা একটি দেশের কোডের উপর নির্ভর করে না। অনেক gTLD গুলি একটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে, যেমন .edu, যা শিক্ষাপ্রতিষ্ঠানগুলির লক্ষ্য। gTLD এর অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে-  .mil (military), .gov (government), এবং .org (Non-profits and organization /অলাভজনকবং সংস্থার জন্য )।

অন্যান্য Domain Name এর ধরন:

  1. Second-Level Domains
  2. Subdomains
  3. Free Domains

Virtual machine কি?

একটি ভার্চুয়াল মেশিন (ভিএম) একটি অপারেটিং সিস্টেম (ওএস) বা Application environment, যা বিশেষ সফটওয়্যারে ইনস্টল করা হয় যাকে বলা হয় ভার্চুয়াল মেশিন মনিটর (ভিএমএম), যা ডেডিকেটেড হার্ডওয়্যার অনুকরণ করে। VMM একই হার্ডওয়্যার রিসোর্সে একাধিক Virtual machine চালাতে সক্ষম করে। “Virtual machines are generally sandboxed from one another” প্রতিটি মেশিন স্বাধীনভাবে এবং অন্য মেশিন থেকে বিচ্ছিন্নভাবে চলতে পারে - উদাহরণস্বরূপ- একটি মেশিন একটি Linux operating system এবং অন্যটি Windows চালাতে পারে।

ভার্চুয়াল মেশিন ব্যবহার করার সুবিধা:

ভার্চুয়াল মেশিনগুলি Underlying Hardware গুলির আরও দক্ষ ব্যবহারের অনুমতি দেয় এবং পরিচালনা করা সহজ কারণ সেগুলি সফ্টওয়্যার ভিত্তিক। একক Physical Machine এর উপরে একাধিক VM চালানো যেতে পারে, হার্ডওয়্যার আরও ভালভাবে ব্যবহার করা যায়। হার্ডওয়্যার ব্যবহার অপ্টিমাইজ করার জন্য VM গুলি সহজেই Copy করা যায়, Move করা যায় এবং হোস্ট সার্ভারের মধ্যে পুনরায় Reassigned করা যায়।