Ecommerce
কনটেন্ট ম্যাজিক: বিলিয়ন ডলার মার্কেট বিজয়ের গল্প

কনটেন্ট ম্যাজিক: বিলিয়ন ডলার মার্কেট বিজয়ের গল্প

একটা বড় কোম্পানীর মার্কেটিং গেইম নিয়ে গল্প বলবো, যা পড়ে শিখতে পারবেন, আপনার বিজনেসের গ্রোথের জন্য কোন ধরনের কনটেন্ট বেশি জরুরী। পুরো গল্পটার শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন, না বুঝলে আবার পড়বেন।

ব্রিটেনের সবচেয়ে বড় এয়ারলাইন্স কোম্পানি British Airways এর দখলে রয়েছে লন্ডনের বড় একটা মার্কেট শেয়ার। কিন্তু ব্রিটেনের এত বড় কোম্পানীর খুবই করুন দশা হচ্ছে নর্থ আমেরিকাতে। নর্থ আমেরিকার মাত্র ৩% মানুষ যাতায়াতের ক্ষেত্রে British Airways কে চয়েজ করে।  অফার দিয়ে, মার্কেটিং এ অনেক খরচ বাড়িয়েও কোন ভাবেই মার্কেট ধরতে পারছিলোনা তারা।

 তারা মার্কেটিং এর দায়িত্ব সরিয়ে এবার নতুন একটা এজেন্সিকে তাদের সেল বাড়ানোর দায়িত্ব দিলো। দায়িত্ব পেলো, বিখ্যাত মার্কেটিং এজেন্সি Oglivy।

Ogilvy ১ম কাজটাই করলো আগে সব ডাটা নিলো। যা অ্যানালাইস করলে মার্কেটিং পরিকল্পনা সাজানো সম্ভব হবে। তারা নর্থ আমেরিকা থেকে উড়ে যাওয়া সব ফ্লাইটের ডাটা নিয়ে স্টাডি করা শুরু করল। প্রাপ্ত ডাটা থেকে তারা যে কয়টি বিষয়কে মার্ক করলো তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: 

১। নর্থ আমেরিকা থেকে উড়ে যাওয়া ফ্লাইটগুলোর মধ্যে ৯০% এর গন্তব্য হচ্ছে ভারত।

২। নর্থ আমেরিকা থেকে শুধুমাত্র ভারতে যে পরিমান ফ্লাইটে যাতায়াত হচ্ছে, তার মূল্য ২ বিলিয়ন ডলার। 

৩। এই যে ৯০% ফ্লাইটের গন্তব্যই ভারত, এই ফ্লাইটগুলোর যাত্রীদের মাত্র ৩% ব্রিটিশ এয়ারে করে ট্রাভেল করছে। আসল মাইরটা খাচ্ছে, ভারতে ট্রাভেলেই।

এই ডাটা পেয়ে এবার সেগুলো নিয়ে অ্যানালাইস শুরু। অ্যানালাইস করতে গিয়ে দেখা গেলো, অন্য ফ্লাইট কোম্পানী গুলো এ ডাটা মাথাতে রেখেই আগের থেকে কাজ করে যাচ্ছে, শুধুমাত্র ৯০% ভারতীয় যাত্রীদের আকর্ষণ করার জন্যই বিভিন্ন অফার দিচ্ছে, কনটেন্ট বানাচ্ছে। ভারতীয় মেয়েকে দিয়ে শাড়ি পরিয়ে অভিনন্দন জানানোর মতো কিছু ছবি দিয়েই প্রচারনা চালাচ্ছে।

এই বাজার দখল করতে হলে একই পথে হেটে বেশি কিছু করা যাবেনা, কিছুটা ভিন্নধর্মী ক্যাম্পেইন ও কনটেন্ট প্লান করতে হবে।

এমন কোন কনটেন্ট তৈরি করতে হবে,

  • যা মানুষের অ্যাটেনশন নিতে পারবে খুব ভালোভাবে
  • যেটার ভিজুয়্যালটা সম্ভাব্য ক্রেতার মনে জায়গা দখল করে নিবে
  • এমন কনটেন্ট যা নিয়ে মানুষ অনেক আলোচনা করবে, শেয়ার করবে,

এ ৩টা বৈশিষ্ট্য সম্পন্ন কনটেন্ট নিয়ে অনেক ভাবনা চিন্তার পর Ogilvy এমন একটা ক্যাম্পেইন স্টার্ট করল যা নর্থ আমেরিকা থেকে উড়ে যাওয়া সব ভারতীয় যাত্রীদের অন্তরকে নাড়া দেয়, আর সেই সাথে একটা অফারও দিয়ে দিল।

কি ছিলো সেই ক্যাম্পেইন?

 সেই ক্যাম্পেইনের নাম ছিল “A Ticket to Visit Mom” — 

পুরো ভিডিওটি ছিলো এরকম:

একজন মা, যার ছেলে ১৭ বছর বয়সে আমেরিকা চলে যায়, তাকে কে বলা হয় আপনি আপনার ছেলের প্রিয় ডিশটি রান্না করুন, আমরা ব্রিটিশ এয়ার সেটা আপনার ছেলের কাছে নিয়ে যাব।

তো, ভদ্রমহিলা সেই ডিশটি রান্না করে তার ছেলের জন্য, রান্না করার সময় তার ছেলের অনেক স্মৃতি তিনি বলতে থাকেন। আর একি সাথে অপেক্ষা করতে থাকেন ব্রিটিশ এয়ারের লোকের জন্য যে কিনা তার রান্না করা খাবার ছেলের জন্য নিয়ে যাবে।

কিন্তু সেই মা কে অবাক করে দিয়ে সেই দিন ব্রিটিশ এয়ারের কোন লোক আসে নি খাবার নিতে। এসেছিল সেই মহিলার ছেলে নিজেই। ছেলে কে দেখে মা চিৎকার করে কেঁদে দেয়।

ভিডিওটা প্রবাসী ভারতীয়দের জন্য এতটাই ইমোশনাল ছিলো যে, সেই ভিডিওটি তখন পর্যন্ত নর্থ আমেরিকায় সবচেয়ে ভাইরাল হওয়া কোন প্রোমোশন ছিল। আর পুরো দুনিয়ার ৪র্থ ভাইরাল হওয়া ভিডিও ছিল মনে হয়।

এই ইমোশনটা প্রত্যেক প্রবাসীদের মনে এমনভাবে জায়গা করে নেয় যে, ওই কনটেন্টের কারনে ব্রিটিশ এয়ারওয়েজে সব প্রবাসীদের মনে আলাদা জায়গা দখল করে নেয়।

আর এই ভিডিও ভাইরাল হবার পরই শুরু হয় একটার পর একটা নতুন অফার ব্রিটিশ এয়ারওয়েজের। আর বাড়তে থাকে তাদের সেলস। 

শুধুমাত্র এ কনটেন্ট এবং ক্যাম্পেইনের কারনে সেলস বেড়েছিল কত টুকু জানেন?

 বেশি না মাত্র ৬৫%, হ্যাঁ যেখানে তাদের সেলস ছিল না বললেই চলে সেখানে তাঁরা সেলস বাড়িয়েছিল ৬৫% আর ৩৮% নর্থ আমেরিকার বিমানযাত্রী তখন ব্রিটিশ এয়ারওয়েজের যাত্রী হয়ে যায়, যা পূর্বে ছিল মাত্র ৩%।

কীভাবে করল এই কাজ Ogilvy?

  • ডাটা এনালাইস করে জানতে পারলো ৯০% বিমানযাত্রী ভারতীয় প্রবাসী। তাই ভারতীয়দের সাইকোলজি মাথাতে রেখে কনটেন্ট প্লান করলো।
  • ইমোশন কে কাজে লাগিয়ে কনটেন্ট তৈরি করেছিল 
  • আর ভাইরাল করার জন্য সোশ্যাল মিডিয়া কে ব্যবহার করেছিল।

কত সিম্পল, ব্যস, খেলা শেষ।

মানুষের মনে জায়গা করে নেওয়ার জন্য শুধু ইমোশনাল কনটেন্টই যে করতে হবে তা নয়। মানুষের আরও কিছু ইমোশন রয়েছে। সুখ, বিস্ময়, ভয়, হাসি ইত্যাদি যেকোনটা জাগ্রত করার মত কনটেন্ট তৈরি করলেই মানুষের মনে ব্রান্ডটার নাম গেথে যায়। জাস্ট এভাবেই চিন্তা করে কনটেন্ট তৈরি করেই আজকে সবাই বড় ব্রান্ড হয়েছে। 

কনটেন্ট কিং অ্যাজেন্সি থেকে বিভিন্ন উদ্যোক্তাদের জন্য বানানো উল্লেখযোগ্য সব ভিডিও বিজ্ঞাপন এক প্লে লিস্টে আপলোড করা রয়েছে। কনটেন্টগুলো দেখলে কনটেন্ট সম্পর্কে আইডিয়া নিতে পারবেন।
লিংক: https://cutt.ly/Pw8R9dTu

এভাবেই বড় ব্র্যান্ডগুলো তাদের মার্কেটিং প্ল্যান করে দেখেই তাদের ব্যবসা এত দূর প্রসারিত হয়। এত বড় বিজনেস করতে পারে। আপনাদের ফোকাসগুলো কিসের উপর থাকে বলেনতো? এই লিখাটি পুরোটা পড়ে কি বুঝতে পেরেছেন, আপনাদের ভুলটা কোথায়?

প্রোডাক্ট দেখিয়ে বলতে হবে, এটা প্রিমিয়াম প্রোডাক্ট, প্রোডাক্টকে নিয়ে বর্ণনা দিতে দিতে ১০ মিনিট সময় ব্যয় করতে হবে, তাইতো? অ্যাড টার্গেটিং ঠিক করতে হবে, বাজেটিং ঠিক করতে হবে, এগুলোতেই ফোকাস। আর যারা সফল হয়েছে, তারা কিসে ফোকাস ঠিক করে বড় সেল নিয়ে আসতে পারছে, সেই পার্থক্য কি, ধরতে পেরেছেন?

ক্যামেরার সামনে বসে বসে প্রোডাক্ট নিয়ে বিশাল বর্ণনা দিতে হবে, তাইতো?

এ ধরনের কনটেন্ট নিয়ে বিজ্ঞাপনগুলো যখন আপনার সামনে আসে, কতবার আপনার সামনে দিয়ে ঘুরলে পড়ে সেই ভিডিও ক্লিক করে দেখেন বলেনতো? এরকম ভিডিও আসলে কয়টা ভিডিও আপনি ক্লিক করে দেখেন প্রতিদিন, সেটাও একটু জিজ্ঞাসা করেনতো নিজের মনকে? কনটেন্টের কি কি বৈশিষ্ট্য থাকতে হবে, সেটা উপরে বলেছি, সেটা মাথাতে রেখে কনটেন্ট তৈরি করেন, তাহলেই সফল হবেন, ইনশাআল্লাহ।

বিজনেস গ্রোথ নিয়ে আড্ডা জমুক নিচের গ্রুপে: https://www.facebook.com/groups/storexbd/