Ecommerce
অনলাইন ব্যবসা ব্যর্থ হওয়ার 10 টি কারণ

অনলাইন ব্যবসা ব্যর্থ হওয়ার 10 টি কারণ

আপনি কি জানেন 22% ইকমার্স ব্যবসা তাদের প্রথম বছরে ব্যর্থ হয়েছে? এটি কীভাবে সম্ভব যখন সমস্ত খুচরা বিক্রির 18% অনলাইনে হয়?

বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে, সমস্ত ক্রয়ের 95% ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে 2040 সালের মধ্যে করা হবে। কিন্তু তারা গ্রাহকদের যে সুবিধা দেয় তা সত্ত্বেও, সমস্ত ই-কমার্স ব্যবসার 80% ব্যর্থ হয়। এটি কেন ঘটে তার ৮টি কারণ সম্পর্কে পড়ুন।

এই Article এ, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কেন ইকমার্স ব্যবসা ব্যর্থ হয় এবং আপনি কীভাবে একটি খারাপ পরিসংখ্যান হওয়া এড়াতে পারেন।

১) ইকমার্স স্টার্টআপ বিনিয়োগে ব্যর্থতা –

প্রথম কারণটি সহজ: একটি ভাল ওয়েবসাইট হোস্টিংয়ে বিনিয়োগের অভাব, পেশাদার ডিজাইনার এবং জটিল মার্কেটিং সব ই-কমার্স ব্যর্থতার দিকে পরিচালিত করে। প্রথম দিনগুলিতে সেরা ROI পেতে কোথায় বিনিয়োগ করবেন তার জন্য আপনার একটি উত্তম পরিকল্পনা প্রয়োজন।

২) আপনি জানেন না কিভাবে আপনার ব্যবসা মার্কেটিং করতে হবে-

যদি আপনি মনে করেন মার্কেটিং করা আপনার পক্ষে খুব কঠিন, অথবা আপনি ধরে নিচ্ছেন যে এটি কাউকে ভাড়া করার চেয়ে বেশি খরচ করে, আপনি মূলত নতুন গ্রাহক খোঁজার সম্ভাবনা বন্ধ করে দিচ্ছেন। হ্যাঁ, মার্কেটিং হচ্ছে সময়ের বিনিয়োগ, টাকা, অথবা উভয়, কিন্তু একটি অপরিহার্য।

৩) বাজে ডিজাইনের কারণে Ecommerce Startups ব্যার্থ হয়, একটি বাজে ডিজাইন করা ইকমার্স সাইট গ্রাহকদের কাছে তার নিজস্বতা ধরে রাখতে পারে না।

৪) একটি Poor Checkout Process প্রক্রিয়া সহ একটি ইকমার্স  গ্রাহকদের হতাশ করে

বিনামূল্যে শিপিংয়ের অভাব 40% ক্রেতাদের পণ্য ক্রয়ে বিমুখ করে। এটি শুধু একটি জিনিস যা চেকআউটে ভুল হতে পারে। ই -কমার্স ওয়েবসাইটগুলির জন্য গড় কার্ট পরিত্যাগের হার 68.8%। ভুল চেকআউট করা হারানো রাজস্বের জন্য অনেক খরচ হয়।

৫) দুর্বল ইনভেন্টরি ম্যানেজমেন্ট :

ইনভেন্টরি ম্যানেজমেন্ট এবং মার্কেটিং, পণ্যের ছবি এবং বিবরণের সাথে সম্পর্কিত। This is the sole ‘shop window’ for ecommerce websites. এইগুলি নিখুঁত করতে “সময় ব্যয় না করা” কেবল ব্যর্থতার হারকে বাড়িয়ে তোলে।

৬) SEO-focused content marketing plan:

বিজ্ঞাপন এবং বিপণনে বিনিয়োগ করা বিশাল, কিন্তু ব্যয়বহুলও। ইকমার্স ওয়েবসাইটগুলির একটি `SEO-focused content marketing plan’ থাকা উচিত। সার্চ ইঞ্জিনে তাদের  Keyword `High Rank’ নিশ্চিত করার জন্য।

৭) কোন মার্কেটিং পরিকল্পনা নেই মানে বিক্রয় নেই

কীভাবে তাদের পণ্য বাজারে আনা যায় তার পরিকল্পনা ছাড়াই, ইকমার্স ওয়েবসাইট এলোমেলোভাবে বিনিয়োগ করে। যখন ফলাফল আসে না, বিনিয়োগ বন্ধ হয়ে যায়।

৮) ইকমার্স স্টার্টআপ ব্যর্থ হয় কারণ তারা তাদের স্টার্টআপ খরচ পরিকল্পনা করে না করা। 

বিনিয়োগের অভাব Ecommerce Startup ভেঙে পড়ার অন্যতম প্রধান কারণ। একটি নতুন ইকমার্স স্টোরকে প্রতিযোগিতামূলক খুচরা বাজারে প্রবেশের জন্য সঠিকভাবে একটি অনলাইন স্টোর চালু করার সাথে জড়িত সমস্ত খরচের হিসাবের জন্য শুরু থেকেই পদক্ষেপ নিতে হবে। 

৯) ইকমার্স ব্যবসা সার্চ ইঞ্জিন ফলাফলে দেখাতে ব্যর্থ হয়

এক গবেষণায় দেখা যাচ্ছে যে 35 শতাংশ ক্রেতারা একটি সার্চ ইঞ্জিনে তাদের ক্রয় যাত্রা শুরু করে। একটি অনলাইন দোকান খোলা থাকা অসম্ভব, যদি তাদের ওয়েবসাইটে নতুন ট্রাফিক না আসে,তাহলে তাদের সাফল্যের সম্ভাবনা হ্রাস পাবে। এজন্যই একটি ইকমার্স ব্যবসা ব্যর্থ হওয়ার সবচেয়ে বড় কারণ হল, ``এটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় দেখা না যাওয়া”

১০) ডিজিটাল মার্কেটিং কৌশলের অভাব

ইকমার্সে একটি সাধারণ ভুল ধারণা হল যে ওয়েবসাইটটি চালু হয়ে গেলে এবং তালিকা ক্রয়ের জন্য প্রস্তুত হলে, কাস্টমাররা সাইটটি ভিজিট করা শুরু করবেন। যাইহোক, এই ব্যবসার মালিকরা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ মিস করছেন: ব্যবসা সম্পর্কে কথা বলা এবং গ্রাহকদের তাদের নতুন অনলাইন স্টোরের প্রতি আকৃষ্ট করা।

এমনকি যদি কোনো ব্যবসা ইকমার্স এসইওর সর্বোত্তম অনুশীলন ব্যবহার করে, সার্চ ইঞ্জিন ফলাফলে অত্যন্ত দৃশ্যমান স্থানে উঠতে সময় লাগে।

 

-সমাধান –

১) বাস্তবসম্মত খরচের হিসেব তৈরি করুন এবং তারপর মূলধন বিনিয়োগ পরিকল্পনা

এখানে প্রথম, তিনটি প্রধান পদক্ষেপ:

  1. Develop your initial inventory
  2. Set up your website.
  3. Launch some initial advertising to generate sales.

একটি ইকমার্স ব্যবসা শুরু করার সময় এই তিনটি ধাপ সাধারণ। তিনটির মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনার নগদ প্রবাহের প্রয়োজন হবে। আপনার প্রথম বিক্রয় শেষ হওয়ার পরে, আশা করি প্রবৃদ্ধিতে বিনিয়োগের জন্য আরও মূলধন থাকবে।

২) কোনও ব্যবসায়িক পরিকল্পনা ছাড়াই চালু করা, আপনাকে Retail Giants দের কাছে দুর্বল করে দেয়:

আপনার ব্যবসার মডেলটি গ্রহণ করা উচিত ক্রেতা নির্ভর, প্রোডাক্ট ক্যাটাগরি, এবং কিভাবে আপনার পণ্য, অফার অন্য সবার থেকে আলাদা। শেষটি হল আপনার ব্যবসার জন্য সঠিক ``Niche” খুঁজে পাওয়া। আপনি যদি সবার কাছে সবকিছু বিক্রি করার চেষ্টা করেন, তাহলে আপনার সবচেয়ে বড় সমস্যা হচ্ছে খুচরা জায়ান্ট যেমন অ্যামাজন, ওয়াল-মার্ট এবং ইবে।

পরিবর্তে, আপনি কী বিক্রি করতে যাচ্ছেন, কীভাবে এটি মানুষের কাছে বাজারজাত করবেন, এবং এবং কেন আপনার পণ্যটি প্রথম স্থানে/প্রথম দেখাতেই কেনা উচিত, তা বিবেচনা করার জন্য সময় নিন

৩) আপনার “Niche" নির্ধারণ করুন

একটি ``Niche" দ্বারা, আপনি আপনার Target দর্শকদের লক্ষ্য করতে পারেন এবং পণ্য বিক্রি করতে পারেন, যা একটি বড় খুচরা বিক্রেতার কাছে পাওয়া যাবে না। আপনি কিভাবে একটি চাওয়া-পাওয়া বিশেষত্ব (sought-after specialty) তৈরি করতে পারেন তা দেখতে একটু গবেষণা করুন।

আপনার niche খুঁজে পেতে এবং চলার জন্য এখানে পাঁচটি পদক্ষেপ রয়েছে:

  • আবিষ্কার করুন মানুষ কি আগ্রহী এবং কিনবে
  • এমন জিনিসগুলির জন্য সন্ধান করুন যা মানুষ আগ্রহী। No one spends huge money on a good garbage bag. কিন্তু মানুষ তাদের গল্ফ সরঞ্জাম, মাছ ধরার গিয়ার এবং ব্যায়ামের আনুষাঙ্গিকের জন্য শত শত এবং হাজার হাজার ডলার ব্যয় করে।
  • সমস্যা সমাধানের চেষ্টা করুন। যে ব্যবসাগুলি সমস্যার সমাধান করে, তাদের ভবিষ্যৎ আছে।
  • আপনার প্রতিযোগিতা দেখুন।
  • আপনার মার্জিন এবং লাভ পরীক্ষা করুন।

৪) একটি ইকমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট কোম্পানির সাথে কাজ করুন

একটি প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানী এর সাথে কাজ করে আপনার ওয়েবসাইট তৈরি করুন যাতে করে একটি বাজে ওয়েবসাইট এর জন্য ব্যাবসায় ধস নেমেছে বা ব্যার্থ হয়েছে এই দায় এড়ানো যায়। এতে আপয়ান্র ভালো পরিমাণে একটা বিনিয়োগ করতে হবে। একটি অভিজ্ঞ ডিজাইন টিম, আপনার সাথে কাজ করে একটি চমৎকার ওয়েবসাইট তৈরি করতে পারে, এটি আপনার ব্র্যান্ডকে Reflect করে এবং পেশাদার দেখায় যখন এটি সংগঠিত, সুরক্ষিত এবং দ্রুত লোড হয় (organized, secure, and quick to load)। আপনার ওয়েবসাইটের ভিজিটর গ্রাহককে রূপান্তরিত হবে, যা আপনার ব্যবসাকে সমৃদ্ধ করবে।

৫) নন  প্রফেশনাল ফটগ্রাফী / পণ্যের দুর্বল উপস্থাপনা ও পণ্যের  হযবরল বিবরণ

ছবি পণ্য বিক্রি করে। দুর্বল পণ্য উপস্থাপনা গ্রাহকদের দূরে সরিয়ে দেবে। প্রতিটি ব্যবহারকারীর উপর চমৎকার ছাপ ফেলতে ``Good photography and professional design services" ব্যবহার করুন। ``Good photography and professional design services" আপনার বিপণন কর্মক্ষমতা বৃদ্ধি করবে।

৬) মানসম্পন্ন পণ্যের সাথে আপনার ব্র্যান্ড ভ্যালু যোগ করুন (Adding Value to Your Brand with Quality Content)

৭) সার্চ ইঞ্জিন এ আপনার পণ্যের Keyword দিয়ে সার্চ করলে যাতে সার্চ ইঞ্জিন এর ফ্রন্ট পেজ এ আসে। 

৮) আপনার অনলাইন ব্যাবসা বা ই-কমারস ওয়েবসাইট এর জন্য একটা সঠিক ডিজিটাল মার্কেটিং প্লান করুন। 

 

আমরা WebHub আপনার ইকমার্স ব্যবসা Grow করতে সাহায্য করতে পারি! আপনি যদি কোনও অনলাইন স্টোরের পরিকল্পনা করছেন বা Crowded marketplace আকর্ষণ অর্জনের জন্য struggle করছেন, তাহলে WebHub আপনাকে আলাদা হতে সাহায্য করতে