News
Ecommerce VS Marketplace - নিজস্ব ওয়েবসাইট বা বিক্রয় প্ল্যাটফর্ম কোনটা ভাল কোনটি আপনার ব্যবসার জন্য

Ecommerce VS Marketplace - নিজস্ব ওয়েবসাইট বা বিক্রয় প্ল্যাটফর্ম কোনটা ভাল কোনটি আপনার ব্যবসার জন্য

বিশ্বব্যাপী আনুমানিক 1.8 বিলিয়ন মানুষ অনলাইনে পণ্য ক্রয় করে,63% ক্রেতারা তাদের কেনাকাটা যাত্রা অনলাইনে শুরু করেছেন। অনলাইনে বিক্রি করা অত্যন্ত লাভজনক হতে পারে কিন্তু কেবল তখনই যখন আপনি জানেন কোথায় এবং কিভাবে বিক্রি করবেন। Sales giants যেমন Amazon, eBay, evaly, daraz এবং AliExpress অনলাইন মার্কেটপ্লেস থেকে লাভ করে, যদিও Apple, Nike, এবং Dior   আয় এর জন্য ((to drive channel revenue and scale) একটি ব্যক্তিগতকৃত ইকমার্স ওয়েবসাইট ব্যবহার করে। Amazon ২০২০ সালে তার প্রথম আর্থিক ত্রৈমাসিকে .5৫.৫ বিলিয়ন ডলার আয় করেছে। একই সময়ের মধ্যে, অ্যাপলও $ 63 থেকে 67 বিলিয়ন ডলার উপার্জন করেছে ।

একটি ই -কমার্স ওয়েবসাইট VS একটি মার্কেটপ্লেস হল অনেক বিক্রেতার মুখোমুখি হওয়ার দ্বিধা (The dilemma facing many vendors) । যদি আপনি এখনও সিদ্ধান্ত নিতে না পারেন যে কোন বিকল্পটি আপনার ব্যবসায়িক ধারণার/ব্যবসার জন্য সবচেয়ে উপযুক্ত? এই নিবন্ধের শেষে, আপনি প্রতিটি বিকল্পের নির্দিষ্টতা (Specificity of each option) এবং একটি মার্কেটপ্লেস এবং একটি ইকমার্স ওয়েবসাইটের মধ্যে মৌলিক পার্থক্য জানতে পারবেন।

একটি Ecommerce Marketplace কি?

একটি Online Marketplace এমন একটি প্ল্যাটফর্ম, যা বিভিন্ন বিক্রেতা (Vendors) এবং ক্রেতাদের (Buyer) এক জায়গায় জড়ো করে। যারা অনলাইনে পণ্য বিক্রি করতে ইচ্ছুক তাদের জন্য এটি উন্মুক্ত। Marketplace গুলির প্রধান সুবিধা হল একটি বিশাল Vast Audience, পণ্যগুলির একটি বিশাল পছন্দ (Immense choice of goods) এবং সেই পণ্যগুলি দ্রুত অ্যাক্সেস সুবিধা (Quick access to them) দ্বারা আকৃষ্ট। যেহেতু গ্রাহকরা ইচ্ছায় মার্কেটপ্লেসে আসে, একজন বিক্রেতার একমাত্র কাজ হল তাদের পণ্য (Product) বা পরিষেবার (Services) তথ্য প্রদান করা। মার্কেটপ্লেসগুলি Admin দ্বারা পরিচালিত হয় যা ক্রেতা এবং বিক্রেতাদের মধ্যে তৃতীয় পক্ষ হিসাবে কাজ করে।

এখানে তিনটি পক্ষ জড়িত - Vendor, Customer, এবং Marketplace administrator

Ecommerce Website কি?

একটি Marketplace এর বিপরীতে, একটি Ecommerce Website এর একজন ব্যবসার মালিক রয়েছে, যা কাস্টম ফিচার সম্বলিত একটি ওয়েবসাইটে তার ব্র্যান্ড প্রচার করতে চায়। Ecommerce একটি ওয়েবসাইট যেখানে, একক বিক্রেতা তার পণ্য/সেবা একাধিক গ্রাহকদের কাছে বিক্রি করে। যেহেতু ওয়েবসাইটটি বিক্রেতার , তাই বিক্রয় প্রক্রিয়ায় শুধুমাত্র "বিক্রেতা এবং ক্রেতা" দুটি পক্ষ জড়িত ।

অনলাইনে বিক্রির এই দুটি উপায় তরুণ উদ্যোক্তাদের মধ্যে সবচেয়ে বেশি পছন্দের যারা শুধুমাত্র ই -কমার্সে তাদের এভিনিউ শুরু করে।

একটি Marketplace এবং একটি Ecommerce Website এর মধ্যে মূল পার্থক্য:

 

একটি Online Marketplace এ বিক্রির সুবিধা:

High Traffic:

একটি Marketplace আপনাকে অসংখ্য সম্ভাব্য/Potential Customer এর সাথে সংযুক্ত করে, আপনাকে বিজ্ঞাপন এবং বিপণন পর্যায়গুলি Bypass করার সুবিধা দেয়। একবার আপনি একটি মার্কেটপ্লেসের সদস্য হয়ে গেলে, আপনি বিপুল সংখ্যক Potentially interested Customer এর অ্যাক্সেস পান, যার ফলে আপনি প্রথম দিন থেকে লাভ করতে পারেন।

যেখানে ওয়েবসাইট স্টোর মালিককে ((Ecommerce Website Owner) ওয়েবসাইটে ট্রাফিক আকর্ষণ করতে হয়।

Customer Trust:

ব্যবসার জন্য একটি মার্কেটপ্লেস ব্যবহার, Unknown Brand গুলির জন্য একটি যুক্তিসঙ্গত সমাধান, যা শুধুমাত্র তাদের নাম তৈরি করা শুরু করে। একটি মার্কেটপ্লেস, সম্ভাবনার চোখে (In the eyes of prospects) সম্মানজনক মনে হতে পারে, যেমন দারাজের ক্ষেত্রে, যেখানে বাংলাদেশি ক্রেতারা যখন কোন পণ্য প্রয়োজন হয়, তখন প্রথম যেতে পছন্দ করে।

Effective logistics:

আপনার ব্যবসা একটি বড় Supply chain network এ যোগ দেয়, যা আপনার ক্রেতাদের ডেলিভারি পরিচালনা করে (Manages delivery to your buyers)।এটি অত্যন্ত সুবিধাজনক কারণ আপনি Shipping এবং Inventory সংক্রান্ত সমস্যাগুলি থেকে মুক্ত থাকতে পারেন। Quick time-to-launch: আপনার ব্যবসাকে মার্কেটপ্লেসের সাথে Integrate করতে খুব বেশি সময় লাগে না। আপনার Effort শুধুমাত্র বিক্রয়ের জন্য, আপনার পণ্য/Goods বা Services গুলি প্রদর্শনের (showcas) জন্য প্রচেষ্টা করা, যা সাধারণত এক সপ্তাহ পর্যন্ত সময় নেয়। No need for maintenance: কোম্পানি updates, security, এবং bugs এবং এর যত্ন নেয়, তাই আপনাকে web development service এর জন্য অর্থ প্রদান করতে হবে না। আপনি secure payment method থেকেও লাভবান হন যা Marketplace Owner দ্বার প্রদান করা হয়।

Low investment:

একটি Marketplace এ বিক্রি করা individual website এর তুলনায় কম খরচের ব্যাপার। একটি WEbsite তৈরি এবং রক্ষণাবেক্ষণের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ খরচ প্রয়োজন। এমনকি যখন আপনি একটি Ecommerce প্ল্যাটফর্ম ব্যবহার করেন, যা Online Store তৈরি এবং পরিচালনার অনুমতি দেয়, তখনও সামান্য খরচ হয়। যাইহোক, একটি Marketplace ব্যবহার করার সময় এটি প্রয়োজন হয় না। পুরো Infrastructure  এবং IT support মার্কেটপ্লেস দ্বারা যত্ন নেওয়া হয়।

Marketplace takes care of SEO:

যেহেতু মার্কেটপ্লেসগুলি ব্যবসায়ের মধ্যে রয়েছে, তাদের product category pages এর জন্য তাদের একটি Well established SEO এবং SERP খ্যাতি রয়েছে। যখন আপনার পণ্যগুলির জন্য আরও Traffic/Eyeballs সংগ্রহ করার কথা আসে, তারা  Individual website এর উপর স্কোর করে। এই জন্য, আপনি বলতে পারেন যে একজন বিক্রেতা হিসাবে আপনাকে Traffic বা eyeballs তৈরিতে সম্পদ পোড়ানোর দরকার নেই।

Policy pages aren’t your headache:

প্রতিষ্ঠিত মার্কেটপ্লেসে ইতিমধ্যেই শিপিং থেকে শুরু করে অর্ডার পূরণ বা বাতিল করা পর্যন্ত সবকিছুর জন্য একটি স্পষ্টভাবে সংজ্ঞায়িত Policy আছে। মার্কেটপ্লেসগুলি কেনাকাটার লেনদেনের পাশাপাশি অভিজ্ঞতাকে সহজ করে, সুতরাং, আপনার জন্য সেখানে ব্যবসা শুরু করা অনেক সহজ করে তোলে।

Play on the reliability of your marketplace:

যে কোনও বিশিষ্ট Prominent marketplace এর একটি বিশাল Customer Base রয়েছে যার কারণে লোকেরা এখানে কেনাকাটা করে। একটি Reputed site এর ট্রাফিক আছে,যেমন, Amazon, Daraz, Alliexpress। এমনকি যদি কেউ আপনাকে না চেনে, তাহলেও ঠিক আছে। গ্রাহকরা এখনও আপনার পণ্যগুলি কিনবে কারণ তারা Marketplace’s Reputation নিয়ে Concerned।

 

একটি Online Marketplace এ বিক্রির অসুবিধা:

High level of competition: এমন একটি মার্কেটপ্লেসে দাঁড়িয়ে থাকা কঠিন যা শত শত বিক্রেতাদের Similar পণ্য এবং Service বিক্রি করার চেষ্টা করে। এছাড়া, যদি আপনি একটি অত্যন্ত "Competitive Niche'' নিয়ে কাজ করেন , Marketplace এ আপনার অবস্থান ক্রমশ অস্থির/Unstable হয়ে উঠবে। High level of competition: এমন একটি মার্কেটপ্লেসে দাঁড়িয়ে থাকা কঠিন যা শত শত বিক্রেতাদের Similar পণ্য এবং Service বিক্রি করার চেষ্টা করে। এছাড়া, যদি আপনি একটি অত্যন্ত "Competitive Niche'' নিয়ে কাজ করেন , Marketplace এ আপনার অবস্থান ক্রমশ অস্থির/Unstable হয়ে উঠবে।

Marketplace charge selling fee/Commission:

Well, মার্কেটপ্লেসে এ কোন Free Lunche নেই। তারা আপনার পণ্য বিক্রি করে কোন Charity কাজ করে না। বেশিরভাগ মার্কেটপ্লেস তাদের service গুলির জন্য ফি নেয়। গড়ে, Marketplace Vendor দের প্রতিটি বিক্রয় থেকে 5-15% দিতে হয়।

No branding and personalization options:

একটি মার্কেটপ্লেস আপনাকে আপনার Personal Brand Promote এর যেকোন সুযোগ থেকে বঞ্চিত করে। আপনি আপনার Audience দের সাথে সরাসরি কথা বলতে পারবেন না এবং Brand Loyalty প্রতিষ্ঠার জন্য আপনি কোন বিপণন প্রচারণার//Marketing Campaign ব্যবস্থা করতে পারবেন না। মার্কেটপ্লেস গ্রাহকদের Loyalty  বাড়াতে এবং Better Recall করতে সাহায্য করে না। আপনি কখনই একটি মার্কেটপ্লেসে আপনার ওয়েবসাইটের Branding তৈরি করতে পারবেন না। আপনি কেবলমাত্র একটি কোম্পানির মধ্যে থেকে যান এবং আপনার পণ্যগুলি সেই কোম্পানির পণ্যগুলির মধ্যে একটি মাত্র। অনেক Brand conscious companies, মার্কেটপ্লেসে বিক্রি পছন্দ করে না, কারণ সেখানে তাদের পণ্যের Strength, Value, Quality ব্যাখ্যা করা একটু কঠিন।

Ecommerce Website এর সুবিধা:

A high degree of control:

আপনার E-Commerce Website সম্পূর্ণরূপে আপনার দ্বারা নিয়ন্ত্রিত। look and feel, design, layout, content এবং navigation সবকিছুই আপনার নিয়ন্ত্রণে। যদিও আপনার ওয়েবসাইট একটি ই-কমার্স প্ল্যাটফর্মে তৈরি, আপনি এটি চালান। গ্রাহক আপনার অস্তিত্ব/Existence সম্পর্কে সচেতন। আপনার Reputation এবং আপনার পণ্য গ্রাহককে আপনার website এ নিয়ে আসে। আপনি এটিকে শেষ পর্যন্ত পরিচালনা করেন। অতএব, সাফল্য বা ব্যর্থতা আপনার কাঁধে নির্ভর করে। অতএব, এটিকে যতটা সম্ভব ভাল করে তুলুন যাতে,গ্রাহক যখন আপনার ওয়েবসাইট ভিজিট করে, 'wow'/'বাহ' ফ্যাক্টর অনুভব করেন।

Customer interaction:

একটি eCommerce website আপনাকে আপনার Audience/customer দের সাথে সরাসরি যোগাযোগের Source/Channels পেতে দেয় (chatbot conversations, emails, calls এর মাধ্যমে)। Customer-Brand সম্পর্ক তৈরির ফলে Brand Awareness আসে এবং আপনাকে বাজারে আরো প্রভাবশালী হতে সাহায্য করে। আপনার সাইটে Customer’s Behaviour আরও ভালভাবে পর্যবেক্ষণ করা যায়। আপনি Transactions, browsing history রেকর্ড করতে পারেন। অর্ডারের Average value, ওয়েবসাইটের প্রতিটি Page এ ব্যয় করা সময়, Conversion patterns history এবং অন্যান্য দিক, আসলে আপনি আপনার ওয়েবসাইটে গ্রাহকরা কীভাবে আচরণ করেন সে সম্পর্কে আপনি সচেতন হতে পারেন। উপরন্তু, আপনি গ্রাহকদের ডেটা ক্যাপচার করতে পারেন যা আপনাকে Purchase Decisions এবং Buying Patterns উন্নত/Improve করতে সাহায্য করে। সামগ্রিকভাবে, আপনি conversion improve করতে পারেন।

Design Marketing campaigns:

এটি Customer এর Loyalty উন্নত করতে এবং আরও Better Recall করতে সাহায্য করে এবং আপনি গ্রাহকের মিথস্ক্রিয়াগুলি/Interactions ধরতে পারেন। অতএব, সেই অনুযায়ী, আপনি প্রচারগুলি ডিজাইন করতে পারেন। আপনি Customer দের কাছে পৌঁছাতে পারেন, আপনি Referral scheme চালাতে পারেন, আপনি Loyalty programs, Cross tie ups এবং আরও অনেক কিছু পরিকল্পনা করতে পারেন। এটি আপনাকে বিভিন্নভাবে আপনার Audience দের টার্গেট করতে সাহায্য করে। Google Ads, Facebook ads এবং এমনকি Instagram টার্গেটিং আপনাকে Brandiing এ সহায়তা করে। কিন্তু এগুলো সব Marketplace সম্ভব নয়।

Brand loyalty:

একটি ইকমার্স ওয়েবসাইট সাধারণত একটি ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করে। সুতরাং, আপনার ওয়েবসাইটে আসা সমস্ত গ্রাহক, সম্ভবত আপনার কোম্পানিকে মনে রাখবেন,কারণ আপনার ওয়েবসাইটে আশেপাশে এমন কেউ নেই যারা তাদের দৃষ্টি আকর্ষণ করতে পারে।

One-time investment and pocket more revenue:

একটি ওয়েবসাইটে Investment করা হচ্ছে এককালীন বিনিয়োগ যা বছরের পর বছর ধরে বিস্তৃত। আপনি মার্কেটপ্লেসের সাথে মার্জিন শেয়ার করা থেকে মুক্ত। মার্কেটপ্লেসের সাথে Margin শেয়ার করা থেকে আপনি মুক্ত থাকতে পারেন। অতএব আপনি আরও বেশি উপার্জন করতে পারেন এবং আপনার ওয়েবসাইটের Safety এবং Security সহ Multiple Features উপভোগ করতে পারেন।

Personalization:

আপনার নিজস্ব ওয়েবসাইট চালানো, আপনাকে আপনার Online Store কে যে কোন সময় এবং যেকোনো উপায়ে পরিবর্তন করার স্বাধীনতা দেয়। যখন আপনার ভোক্তাদের আচরণ পরিবর্তিত হয় এবং আপনার দ্রুত আপনার ইকমার্স প্ল্যাটফর্মকে তাদের প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করা প্রয়োজন হয়, তখন এই সুযোগটি অনেক মূল্যবান । যা বেশিরভাগ মার্কেটপ্লেসে Provide করা বেশ অসম্ভব।

No commission:

ওয়েবসাইটের মালিক হিসাবে, আপনার উপার্জনের অংশ অন্য কারো সাথে ভাগ করতে হবে না। "The lack of commission" একটি বড় পার্থক্য করে যখন আপনার উপার্জন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

Ecommerce Website এর অসুবিধা:

eCommerce website development:

আপনার নিজের ওয়েবসাইটে বিনিয়োগ করা মার্কেটপ্লেসের সদস্য হওয়ার চেয়ে বেশি ব্যয়বহুল হতে পারে। আপনার ওয়েবসাইটে কাজ করার জন্য ডেভেলপারদের নিয়োগ করার জন্য প্রস্তুত থাকতে হবে, এর পাশাপাশি একটি Domain Name কেনা এবং নিরাপদ HTTPS সার্টিফিকেটের জন্য অর্থ প্রদান করার জন্য প্রস্তুতি নেওয়াও প্রয়োজন। এক্ষেত্রে WebHub হতে আপনার প্রথম পছন্দ। সুপার ফাস্ট ইকমার্স ওয়েবসাইট এবং ডায়নামিকব ফিচার নিয়ে করছে ওয়েব হাব এর আমার দোকান । 

Website maintenance:

একটি Well-designed website রক্ষণাবেক্ষণ এবং আপডেট প্রয়োজন, যা আপনার দায়িত্বও হয়ে ওঠে। কোন Bug বা Glitch দেখা দিলে, আপনার Developer কে এটি সমাধান করতে হবে।

SEO:

"Climbing to the top of Google’s search" একটি জটিল এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া। গুগল এ Visible হতে এবং আপনার সম্ভাব্য গ্রাহকদের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে অন্তত ছয় মাস সময় লাগে।

Marketing:

Keywords খোঁজা, Marketing campaign তৈরি করা, প্রচার করা এবং অন্যান্য জিনিস যা আপনাকে পরিচালনা করতে হবে। এছাড়াও, এর জন্য আপনার Dedicated Manpower প্রয়োজন হবে। কিন্তু আপনি একটি Marketplace এ এই বোঝা থেকে মুক্ত। কিন্তু, যেহেতু আপনার কাছে Relevant Data আছে, তাই আপনি কিছু Marketing Expert দের সাথে শেয়ার করতে পারেন এবং আপনার ওয়েবসাইটের প্রচারে Focuse করতে পারেন। যদিও এটি একটি সমস্যা কিন্তু এটি শক্তিতে পরিণত হতে পারে

 

যেহেতু আমরা ই-কমার্স এবং মার্কেটপ্লেসের মধ্যে মূল পার্থক্য এবং তাদের বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করেছি, এখন সময় আমাদের সিদ্ধান্ত নেওয়ার। 

 

সুতরাং, আপনার ব্যবসার জন্য কোনটি ভাল? আপনার ব্যবসার জন্য WIN-WIN সমাধান কি?

যখন আপনাকে দুটোর মধ্যে যে কোন একটি বেছে নিতে হবে, আপনার Priorities এবং Budget এর মধ্যে কোনটি সবচেয়ে উপযুক্ত তা দেখুন। আপনার পণ্যটি Niche বা General কিনা তা বিশ্লেষণ করুন। Right choice করার জন্য, আপনার মনে রাখা উচিত, যে কোনও eCommerce solution আপনার ব্যবসার প্রয়োজনের (Business need) সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

 আপনি যদি আপনার পণ্যে যতটা সম্ভব Traffic, Customer পেতে আগ্রহী হন এবং বর্তমানে SEO বা পেইড বিজ্ঞাপনের জন্য কোন বাজেট না থাকে, তাহলে আপনার পণ্যগুলি Marketplaces এ  বিক্রি করার কথা বিবেচনা করুন। মার্কেটপ্লেসগুলি ই-কমার্সের নতুনদের জন্য একটি দুর্দান্ত Starting point; তারা আপনাকে একটি স্টোর তৈরির জন্য প্রয়োজনীয় খরচ, ঝুঁকি এবং সময় আগে থেকে হ্রাস করতে দেয়।

আপনি যদি Online Retail এর সাথে জড়িত হতে চলেছেন, তাহলে বিভিন্ন মার্কেটপ্লেসের সাথে যাওয়া বুদ্ধিমানের কাজ হতে পারে। এইভাবে, আপনার ব্র্যান্ড অসংখ্য প্ল্যাটফর্মে উপস্থাপন করা হবে। যা আপনার Brand awareness বৃদ্ধি করবে এবং এর ফলে বিক্রির পরিমাণ বৃদ্ধি পাবে।

 

কিন্তু যদি আপনি Brand conscious হন, একটি দীর্ঘ Innings খেলতে চান, এবং সর্বাধিক আয় করতে চান তাহলে Webhub প্ল্যাটফর্মে একটি ওয়েবসাইটের মালিকানা অবশ্যই আপনার জন্য সেরা সমাধান।

যদি আপনার ব্যবসায়িক Activity/ক্রিয়াকলাপ Service সরবরাহ , IT consulting বা Healthcare services হয়, আপনার নিজের ইকমার্স ওয়েবসাইট শুরু করা আরও উপকারী হবে। কারণ এটি আপনাকে Customer journey এবং Marketing campaign গুলিকে নিয়ন্ত্রণ করতে দেবে যা শেষ পর্যন্ত আপনার ব্র্যান্ডের প্রতি আপনার Audience দের আকৃষ্ট করবে। আপনার নিজস্ব eCommerce website, আপনাকে বিক্রয় প্রক্রিয়ার (Sales process) উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়।

“selling on both types of platforms can be valuable, because it provides the best of both worlds” সর্বোপরি, বিভিন্ন Marketplace/চ্যানেলে আপনার পণ্য ছড়িয়ে দেওয়া এবং বিক্রি করা সবচেয়ে ভালো, কিন্তু আপনার নিজস্ব ওয়েবসাইটকে উপেক্ষা করা এবং শুধুমাত্র মার্কেটপ্লেস বিক্রির উপর মনোযোগ কেন্দ্রীভূত করা ভুল হবে এবং আপনার Business ত্রর Growth কে বাধাগ্রস্ত করতে পারে।